আজ- বৃহস্পতিবার, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আজ সুধাংশু শেখর হালদারের ১৫তম মৃত্যু বার্ষিকী

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সংবিধান বিশেষজ্ঞ, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এবং বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সুধাংশু শেখর হালদার এর আজ ২৯ সেপ্টেম্বর ১৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ২০০৪ সালের ২৯ সেপ্টেম্বর বারডেম হাসপাতালে মৃত্যু বরণ করেন।
শিক্ষানুরাগী সুধাংশু শেখর হালদার বাগেরহাটের মোড়েলগঞ্জের শৌলখালীতে মায়ের নামে সুহাসিনী মাধ্যমিক বিদ্যালয়, নাজিরপুরের ঘোষকাঠীতে ঘোষকাঠী কলেজ এবং একই গ্রামে সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ প্রতিষ্ঠা করেন।
সংবিধানের দ্বাদশ সংশোধনী বিলের তিনি অন্যতম প্রণেতা ছিলেন। ১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে এবং ১৯৮২, ১৯৮৩, ১৯৮৫ সালে হুসেইন মোহাম্মদ এরশাদের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করায় তিনি গ্রেফতার হন এবং অমানুসিক নির্যাতনের শিকার হন। তিনি ১৯৭৯ এবং ১৯৯১ সালে পিরোজপুর ১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বিবিসি তাকে উপমহাদেশের শ্রেষ্ট পার্লামেন্টারিয়ান হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৮১ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। এডভোকেট সুধাংশূ শেখর হালদার যিনি এস এস হালদার নামে পরিচিত ছিলেন।
তার ১৫তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে তারই প্রতিষ্ঠিত সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিএম কলেজে আলোচনা সভা, স্মরণিকা প্রকাশের আয়োজন করা হয়েছে। এছাড়া ঢাকার ফরাশগঞ্জের তারই প্রতিষ্ঠিত অনাথ আশ্রমে অনাথদের মাঝে উন্নত খাবার পরিবেশন করা হবে। ঢাকার দয়া গঞ্জের শিব মন্দিরে বিশেষ ও অতিথি আপ্যায়ন করা হবে। ওয়ারীর সার্বজনীন দুর্গা মন্দিরে প্রয়াত সুধাংশু শেখর হালদার এর আত্মার শান্তি কামনায় আসন্ন দুর্গা পুজার অষ্টমী পূজার দিন পূজা প্রদানের সকল আয়োজন করেছে তারই পরিবার। এছাড়াও বিভিন্ন কর্মসূচীও গ্রহণ করা হয়েছে।

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,রাজনীতি,সারাদেশ