আজ- সোমবার, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

এবারো দেশ সেরা ঝালকাঠির এনএস কামিল মাদ্রাসা


ঝালকাঠি প্রতিনিধি :: এবছরও আলিম পরীক্ষার ফলাফলে এ প্লাস প্রাপ্তিতে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা। এ মাদ্রাসা থেকে ২০৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ২০৪ জন পাস করেছে। এর মধ্যে ‘জিপিএ-৫’ পেয়েছে ৯১ জন। বাকিরা সবাই ‘এ’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৮ জন এবং সাধারণ বিভাগ থেকে ৬৩ জন শিক্ষার্থী ‘জিপিএ-৫’ পেয়েছে।

এদিকে ফলাফল প্রকাশের পর বুধবার দুপুরে মাদ্রাসা প্রঙ্গনে উল্লাসে ফেটে পড়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা। আলিমের ফলপ্রাপ্ত শিক্ষার্থী ছাড়াও শিক্ষক, অভিভাবকসহ প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। প্রতিষ্ঠানটির নিয়ম শৃংখলা এবং শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রতি বছরই এমন ফলাফল অর্জন হচ্ছে বলে শিক্ষার্থীরা জানায়।

১৯৫৬ সালে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা (নেছারাবাদ মাদ্রসা) প্রতিষ্ঠা করেন হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.)। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত থাকে। এ মাদ্রসাটিতে অনার্স-মাস্টার্স পর্যায়ে লেখাপড়ার সুযোগ রয়েছে। দাখিল, আলিম, ফাজিল ও কামিল (হাদিস, তাফসির, ফিকহ ও আদব) ফলাফলে দেশের শীর্ষ স্থান অর্জনকারী শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম ধরে রেখেছে এ মাদ্রসাটি।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছালেহ জানান, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাসটেস্ট, দুর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফিডব্যাক ক্লাস এবং অভিভাবক সম্মেলনসহ অত্যাধুনিক ব্যবস্থাপনার কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করে আসছে।

এদিকে ঝালকাঠির প্রধান দুটি কলেজে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। ঝালকাঠি সরকারি কলেজ থেকে এবছর ৪১৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১৬ জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজটিতে কোনো পরীক্ষার্থী জিপিএ-৫ পায়নি। ঝালকাঠি সরকারি মহিলা কলেজ থেকে ৫৬৫ জন এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ৩৪৮জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৯ জন ছাত্রী।

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,সারাদেশ