আজ- সোমবার, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

পিরোজপুরে জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে স্কুল শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে উচ্চারণ ও নন্দনতত্ত্ব বিষয়ক কর্মশালা

পিরোজপুরে স্কুল শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের নিয়ে উচ্চারণ ও নন্দনতত্ত্ব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী।

এছাড়া অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসীশ উদ্দীন মাঝি, সিনিয়র শিক্ষক পারভীন আক্তার, সিনিয়র শিক্ষক বিবেকান্দ মজুমদার, শিক্ষক অসীম পাল, জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক তাপস ভট্টাচার্য্য, জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য জুবায়ের জনি। আলোচনা সভার পরে উচ্চারণ ও নন্দনতত্ত্বের প্রশিক্ষন প্রদাণ করেন জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক তানজিন আফরীন জিসা , প্রশিক্ষক সঞ্জয় মিত্র ও প্রশিক্ষক বিজন মন্ডল।

কর্মশালায় প্রধান অতিথি জিয়াউল আহসান গাজী বলেন, ভাষা তার সৌন্দর্য হারায় শুধু ভুল বা অশুদ্ধ উচ্চারণের কারণে। ভাষাকে সহজ-সাবলীল, মাধুর্যময়, ব্যঞ্জনাময় করাই উচ্চারণের মূল কাজ। আর সে উচ্চারণ যদি অশুদ্ধ হয়, তাহলে তা ভাষার সৌন্দর্য বৃদ্ধি না করে নষ্ট করে। তাই শুদ্ধ উচ্চারণের প্রয়োজনীয়তা অপরিসীম। সরকারের পাশাপাশি দেশের সব সচেতন নাগরিকের উচিত এ ব্যাপারে যতœবান হওয়া। এছাড়া নন্দনতত্ত্বের মাধ্যেমে মানুষ তার সৌন্দর্য্য বিকাশে ও মত প্রকাশের অনুভতি পেতে পারে। তাই নন্দনতত্ত্ব বিষয়ে সবাইকে শিক্ষা নেয়া উচিত।

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,ফিচার,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,মিডিয়া,লাইফ স্টাইল,শিক্ষাঙ্গন,সারাদেশ