আজ- সোমবার, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পিরোজপুরে ভুট্টা চাষের বাম্পার ফলন, সুফল পাচ্ছে কৃষকরা

মোঃ জাহিদ হাসান : কম খরচে বেশি লাভের কারনে শারিকতলা ইউনিয়নের কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুকে পড়েছে। পিরোজপুর সদর উপজেলায় কোন কোন এলাকায় আগাম ভুট্টা জমি থেকে ভুট্রা ফলন উত্তোলন শুরু করেছেন কৃষকরা। গত বছর বাজারে ভুট্টার দাম বেশ ভাল ছিল বলে এই উদ্যোগটি নেন তারা। চলতি মৌসুমে ভালো দাম পাবেন বলে আশা করছেন কৃষকরা। বর্তমানে বাংলাদেশে ভুট্টা আবাদ কৃষকদের প্রধান অর্থকরি ফসলে রূপ দেখা যাচ্ছে।

এ আবাদ করতে কৃষকদের অধিক পরিশ্রম করতে হয় না। অল্প খরচে বেশি লাভ হয় এ জন্য ভুট্টা চাষের দিকে ঝুকে পড়ছে কৃষকরা। ভুট্টা মুলত মেক্সিকান ফসল। এবং বাংলাদেশে ১৯৭৫ সালে কম্পোজিট জাতের ভুট্টা বীজ দিয়ে আবাদ শুরু হয়। তবে ২০০৩-০৪ সালে ভুট্টা আবাদ কৃষকদের উদ্ভুদ্ধ করতে থাকে কৃষি কর্মকর্তারা।

এ বিষয়ে পিরোজপুর সদর উপজেলার ৬নং শারিকতলা ইউনিয়নে ৬নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য, জহিরুল ইসলাম (লাবু) বেপারী বৃত্ত নিউজ কে জানান সবচেয়ে বেশি ভুট্টার আবাদ হয়েছে। দঃ রানীপুর ও হরিনায় ভুট্টা আবাদ সম্পর্কে কথা হয় তার সাথে তিনি বলেন ভুট্টা চাষের কৃষকদের সাথে সব সময় সহযোগীতা করে যাচ্ছেন আরো বলেন কৃষকদের সাথে কিছুটা অংশে তিনিও ভুট্টা চাষ করেছেন, এবার ৪ বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছেন তারা। প্রতিকুল আবহাওয়া ভাল থাকলে এবার ভুট্টার দাম পাওয়া যাবে বলে আশা করছেন সে ও সহযোগী কৃষক ভাইরা।

ভুট্টা আবাদ করে অনেক চাষিরা লাভবান হচ্ছেন। ভুট্টার চাষ প্রতি বছর ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। কৃষকরা বলছেন এ আবাদের ফসল বিক্রির সময় নগদ টাকা পাওয়া যায়। চাষ ও বিক্রি করতে কোন ঝামেলা হয় না। ফলে তারা ভুট্টা চাষের দিকে বেশি ঝুকে পরেছে।
এ ব্যাপারে ইউনিয়ন কৃষি কর্মকর্তা মোঃ আবুল কালাম শেখ বৃত্ত নিউজ কে বলেন, ভুট্টা আবাদে রোগ বালাই নেই বললেই চলে, খরচের তুলনায় লাভ বেশি, অন্যান্য ফসলের তুলনায় চাষিরা অধিকতর লাভবান হচ্ছেন। তাই আবাদের দিকে ঝুকে পড়েছেন তারা। চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছেন তিনি।
ভুট্টা চাষের মাঠ থেকে জাহিদ হাসান, বৃত্ত নিউজ. কম।

বিভাগ: টপ নিউজ,বরিশাল বিভাগ