আজ- শুক্রবার, ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

বিশ্ব বাণিজ্যে আমেরিকার একাধিপত্যের অবসান ঘটাতে হবে: চীন ও রাশিয়া

রাশিয়া ও চীন বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থাকে এমনভাবে ঢেলে সাজানোর প্রত্যয় জানিয়েছে যাতে করে আমেরিকা আর অন্য কোনো দেশের ওপর অর্থনৈতিক চাপ প্রয়োগ করতে না পারে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম- এসপিআইএফই’র অবকাশে জ্বালানী বিষয়ক আলাদা একটি ফোরামে অংশ নিয়ে এ সংকল্প ব্যক্ত করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার চীনা সমকক্ষ শি জিনপিং।

প্রেসিডেন্ট পুতিন ও জিনপিং বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় বিদ্যমান বৈষম্যের সমালোচনা করে বলেন, এই ব্যবস্থা ভেঙে দেয়ার লক্ষ্যে বেইজিং ও মস্কো নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করবে।

পুতিন বলেন, ওয়াশিংটন গোটা বিশ্বের ওপর তার আধিপত্য বিস্তার করতে চায়। তিনি আমেরিকার ‘নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক যুদ্ধ’র তীব্র নিন্দা জানিয়ে বলেন, বিশ্ব বাণিজ্যে মার্কিন ডলারের ভূমিকা খর্ব করতেই হবে।

এ সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রুশ প্রেসিডেন্টের বক্তব্য সমর্থন করে বলেন, বিশ্ব বাণিজ্যে বিদ্যমান ‘বৈষম্য’ কাটিয়ে ওঠা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।  বিশ্বের বিভিন্ন জাতি উন্নত জীবনযাপনের লক্ষ্যে যেভাবে জেগে উঠেছে তাদের সে আকাঙ্ক্ষাকে আর দমিয়ে রাখা যাবে না বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন সরকার ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয় এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের দায়ে রাশিয়াকে অভিযুক্ত করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। একইসঙ্গে চীনের সঙ্গে কঠিন বাণিজ্য যুদ্ধ শুরু করেছে ট্রাম্প প্রশাসন। এ ছাড়া, ইরান ও উত্তর কোরিয়াসহ আমেরিকার সাম্রাজ্যবাদী নীতির বিরোধী দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ নানাভাবে চাপ প্রয়োগ করে যাচ্ছে ওয়াশিংটন।

বিভাগ: অন্যান্য,আন্তর্জাতিক,ব্রেকিং নিউজ,রাজনীতি