আজ- শনিবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংবাদপত্রের ইতিহাস নিয়ে ওয়েবসাইট চালু

গত পহেলা ফেব্রুয়ারি, ২০১৯ সংবাদপত্রের রেটিং, বর্তমান স্ট্যাট এবং হিস্টরি এর উপর আলোকপাত করে posora.com নামে একটা ওয়েবসাইটের যাত্রা শুরু হয়েছে। ঢাকার কয়েকজন নিয়মিত ব্রোডশিট এবং অনলাইন সংবাদপত্র পাঠক এই ওয়েবসাইটটিতে নিয়মিত বিভিন্ন সংবাদপত্রের ইতিহাস, শুরুর কাহিনী, ওই পত্রিকা নিয়ে উল্লেখযোগ্য ঘটনা, সার্কুলেশন এবং সর্বোপরি তাদের পরিসংখ্যান নিয়ে লেখালিখি করছেন।

ওয়েবসাইটটিতে বাংলার সেই প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত যত সংবাদপত্র ছাপা হয়েছে সবকয়টা এক এক করে ফিচার করা হচ্ছে। সংবাদপত্রের অতীত এবং বর্তমান সম্পাদক, ওয়েবসাইট, চালু হওয়ার সময়কাল, ফেসবুক – টুইটার এবং ইউটিউব পেজ, মাসিক সার্কুলেশন সংখ্যাসহ সব বিস্তারিত তথ্য দেয়া হয়েছে।

পসরা ডট কমের কো-ফাউন্ডার ‘অপু চৌধুরী’ জানান – শীঘ্রই নতুন নতুন অনেক ফিচার যোগ করা হবে ওয়েবসাইটে। খুব শিগগিরই ওয়েবসাইটের পাঠকরা ভোটের ভিত্তিতে তাদের প্রিয় সংবাদপত্রটিকে রেটিং করতে পারবেন। এবং নতুন নতুন যত অনলাইন-ভিত্তিক সংবাদপত্র আছে, সবাই তাদের ওয়েবসাইটের লিঙ্ক এবং তার বিস্তারিত ইতিহাস ও অন্যান্য তথ্য প্রদান করতে পারবে যেটা পসরা ডট কমের এডিটরিয়াল টিম পর্যালোচনা করে ওয়েবসাইটে পাবলিশ করবে।

বাংলাদেশের পরিপ্রেক্ষিতে সংবাদপত্রের ইতিহাস এবং ঐতিহ্য নিয়ে রেটিং করা নিয়ে ওয়েবসাইট তৈরি হলো এই প্রথম। বাংলা ভাষায় প্রকাশিত হওয়া সকল অনলাইন এবং অফলাইন সংবাদপত্রের একটা ডিরেক্টরি হিসেবে এই ওয়েবসাইটকে প্রতিষ্ঠিত করা গেলে দেশের পাবলিশিং ইন্ডাস্ট্রিতে এটা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে অনেক পত্রিকার পাঠক এবং লেখকরা মনে করছেন।

বিভাগ: অন্যান্য,জাতীয়,তথ্য প্রযুক্তি,ফিচার,মিডিয়া,সারাদেশ