আজ- বৃহস্পতিবার, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সরকার ঘোষিত ১ মাস মাছ ধরা নিষেধের প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন

পিরোজপুর প্রতিনিধি ঃ সরকার ঘোষিত ২০ মে থেকে ২৩ জুন পর্যন্ত সাধারণ জেলেদের মাছ ধরা নিষেধ আইন বাতিলের দাবীতে পিরোজপুরে মানববন্ধন পালিন করেছে কয়েক শতাধিক জেলে ও মৎস্যজীবীরা। বুধবার শহরের টাউনক্লাব সড়কে পিরোজপুর জেলা মৎস্য ট্রলার মালিক সমিতির ব্যানারে এ মানববন্ধন পালন করা হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি কমল কৃষ্ণ দাস, মৎস্যজীবী লীগের সভাপতি বিমল কৃষ্ণ দাস, সাধারণ সম্পাদক আব্দুল জলিল, বাজার মাছ ব্যাবসায়ী সমিতির সভাপতি মো. কালাম শেখ, আ. মান্নান হাওলাদার. ইন্দুরকানীর আ. হামিদ জোমাদ্দার, দফতর সম্পাদক আবু সাফায়েৎ প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, বছরের বেশির ভাগ সময়ই নদী ও সাগরে মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করে সরকার। এতে করে গরীব জেলেরা তাদের স্ত্রী সন্তানদের নিয়ে না খেয়ে দিন কাটাতে হয়। বাধ্য হয়ে তারা অবৈধ ও অন্যায় কাজে জড়িয়ে পরে। কাজেই শুধু মাত্র ডিম পাড়া মৌসুম ব্যাতিত অন্য সময় এই নিষেধ আইন বাতিলের জন্য সরকারের প্রতি তারা দাবী জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, সাগরে বড় বড় জাহাজ দিয়ে নির্বিচারে রেনুপোনা নিধন করা হয়, অথচ ছোট ট্রলার দিয়ে মাছ ধরলে শুধু মাত্র বড় মাছই ধরা পড়ে। তাই সবার এবং সাধারণ জেলেদের ক্ষেত্রে এই নিষেধ আইন বাতিল করে বড় জাহাজ-ট্রলারের ওপর কার্যকরার দাবী জানান। তারা বলেন অবিলম্বে এই আইন বাতিল না হলে বড় ধরনের কর্মসুচী দিয়ে বৃহত আন্দোলনের ঘোষণা দেন বক্তারা।

বিভাগ: অন্যান্য