আজ- শুক্রবার, ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

সিরিজ বোমা হামলায় শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ২৯০

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯০ জনে। খবর নিশ্চিত করেছে দেশটির গণমাধ্যম। তবে বলা হয়েছে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এই ঘটনায় আহত হয়েছেন ৫শ জনের বেশি মানুষ।

রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের অনুষ্ঠান চলাকালে একাধিক গির্জায় ভয়াবহ বোমা হামলা হয়। এই ঘটনায় সন্দেহভাজন ২৪ জনকে আটক করেছে দেশটির আইনশৃংঙ্খলা বাহিনী।

এই হামলায় আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী (৮) নিহত হয়েছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ সময় আহত হয়েছেন তার জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স।

শ্রীলঙ্কায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার জেমস ডাউরিস বলেছেন, ‘কিছু ব্রিটিশ নাগরিক বিস্ফোরণের মধ্যে পড়েছে বুঝতে পারছি কিন্তু তারা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা এখনো বলা যাচ্ছে না।’

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রোববারের ওই নৃশংস হামলায় পাঁচ ব্রিটিশসহ একজন ডাচ, তিনজন ভারতীয়, একজন পর্তুগিজ, ডেনমার্কের তিনজন, তুরস্কের দুইজন এবং একজন জাপানি নাগরিক নিহত হয়েছেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, শ্রীলংকায় বোমা হামলায় নিহতদের মধ্যে দুজন তুরস্কের নাগরিকও রয়েছেন। তারা প্রকৌশলী হিসেবে শ্রীলংকায় একটি প্রকল্পে কর্মরত ছিলেন।

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে রাজধানী কলম্বোর জাতীয় হাসপাতালের মর্গে পরিচিয়বিহিনী ২৫টি মরদেহ রয়েছে। ধারণা করা হচ্ছে তারা সবাই বিদেশি নাগরিক। তাছাড়া বোমা হামলার ঘটনায় আহত ১৯ বিদেশি কলম্বোর জাতীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বিভাগ: আন্তর্জাতিক