আজ- শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাশ্মীর নিয়ে আলোচনায় বসতে চায় পাকিস্তান মোদীকে চিঠি ইমরানের

পাক বিদেশ মন্ত্রীর পর এবার খোদ প্রধানমন্ত্রী। কাশ্মীর নিয়ে আলোচনা চেয়ে ভারতকে চিঠি লিখল পাকিস্তান। সবে দ্বিতীয়বারের জন্য দিল্লির মসনদে নরেন্দ্র মোদী। এই অবস্থায় পাক প্রধানমন্ত্রীর চিঠি তাৎপর্যপূর্ণ। কারণ এখনও কাশ্মীরের ঘুম ভাঙে গোলা বারুদের শব্দে। পাক দৈনিকের খবর অনুযায়ী ভারতের বিদেশ মন্ত্রী জয়শঙ্করের সঙ্গে আলোচনা চেয়ে চিঠি লিখেছেন সে দেশের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কাশ্মীর নিয়ে আলোচনা চেয়ে চিঠি লিখলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিরকিজিস্তানে বিশকেক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে ভারত। সেথানে থাকছে পাকিস্তানও। শুক্রবার ভারত জানিয়ে দেয় ওই বৈঠকের ফাঁকে ভারত-পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক বৈঠক হবে না।

ভারতের ওই ঘোষণার পরই আলোচনার প্রস্তাব এল ইমরান খানের তরফে। নরেন্দ্র মোদী দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরই তাঁকে ফোন করে শুভেচ্ছা জানান ইমরান খান। মোদীকে তিনি বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনাই দুই দেশের মানুষকে দারিদ্র থেকে মুক্তি দিতে পারে। এই উপমাহাদেশে শান্তি বজায় রাখতে সেটাই আগে প্রয়োজন। কাশ্মীর সহ দুদেশের মধ্যে পড়ে থাকা সব বিষয়েই আলোচনা চায় পাকিস্তান। উরি থেকে পুলওয়ামা।

একের পর পর জঙ্গি হানার জেরে ভারত পাক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এই অবস্থায় আলোচনার মাধ্যমে সম্পর্ক নতুন কোনও দিশা পায় কিনা এখন সেটাই দেখার।

বিভাগ: অন্যান্য,আন্তর্জাতিক,টপ নিউজ,রাজনীতি