আজ- বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিরোজপুরে কমিউনিটি স্কোরকার্ড বাস্বায়ন, প্রজনন স্বাস্থ্যসেবা, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক জেলা প্রশাসনের সাথে দ্বিবার্ষিক সভা অনুষ্ঠিত

পিরোজপুরে কমিউনিটি স্কোরকার্ড বাস্বায়ন, প্রজনন স্বাস্থ্যসেবা, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক জেলা প্রশাসনের সাথে দ্বিবার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে ডাক দিয়ে যাই এর অফিস মিলনায়তনে ইয়েস বাংলাদেশ পিরোজপুর জেলা শাখার আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক খালেদা বেগম। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মা ও শিশু কল্যান কেন্দ্রের মেডিকেল অফিসার ডাক্তার আবুল কালাম আজাদ, নড়িয়া সরকারী কলেজের সহকারী অধ্যাপক কাজী জাহাঙ্গীর আলম, বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম এর জেলা প্রতিনিধি হাসিবুল ইসলাম হাসান, ইনডিপেনডেন্ট টিভির জেলা প্রতিনিধি মো: তামিম সরদার, মা ও শিশু কল্যান কেন্দ্রের শরীফুন্নেছা। অনুষ্ঠান পরিচালনা করেন ইয়েস বিডির জেলা স্বেচ্ছাসেবক আরিফুল ইসলাম রাব্বি ও ইয়েস বিডির জেলা স্বেচ্ছাসেবী জান্নাতুল বুশরা।

অনুষ্ঠনে অতিথিরা বলেন, আমাদের প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রে প্রথমে মা ও শিশুর স্বাস্থ্য কিভাবে ভালো থাকবে সে বিষয়ে জানতে হবে। জেলাতে চারটি মা ও শিশু কল্যান কেন্দ্র রয়েছে। ৭ টি উপজেলায় ২ টি করে মোট ১৪ টি কিশোর কল্যান স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে। আজকের কিশোর আগামীর ভবিষ্যৎ তাই কিশোর কিশোরীদের যে কোন সমস্যায় কিশোর কল্যান স্বাস্থ্যসেবা কেন্দ্রে যেতে হবে। পরিবার পরিকল্পনা বিভাগ থেকে কিশোর কিশোরীদের জন্য ইউনিয়ন পর্যায়ে কিশোরবান্দব কর্নার করা হয়েছে। ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর কিশোরীদের শারিরিক মানসিক বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই কিশোর কিশোরীদের এ সকল সমস্যা সমাধানে স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে সেবা নিতে হবে। কৈশরবান্দব সেবা সেন্টাওে একজন এ্যাসিটেন্ট অফিসার তাদের সেবা দিবে। কিশোর কিশোরীদের শারিরিক মানসিক বিভিন্ন সমস্যার সমাধান করতে পারলে জেন্ডার ভিত্তিক সহিংসতা দূর করতে হবে। বাল্যবিবাহ একটি সামাজিক অভিশাপ বাল্যবিবাহ প্রতিরোধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে। ১৮ বছরের আগে কোন মেয়েকে বিবাহ নয় এবং ২০ বছরের আগে বাচ্চা নয়। তাই যেখানেই বাল্য বিবাহ সেখানেই প্রতিবাদ গড়ে তুলতে হবে।

সভায় ১০ জন অভিভাবক, ১০ জন কিশোর কিশোরী এবং ৫ জন অতিথি উপস্থিত ছিলেন।

 

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,ফিচার,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,মিডিয়া,লাইফ স্টাইল,শিক্ষাঙ্গন,সারাদেশ