আজ- বুধবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের আশি শতাংশ ইলিশ বাংলাদেশে উৎপাদিত হয় : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, সরকার জাটকা সংরক্ষণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় বর্তমানে দেশের নদ-নদীতে ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। সরকার সফলভাবে জাটকা সংরক্ষণ করায় গত বছর ৩৮ হাজার কোটি জাটকা ইলিশের সাথে যুক্ত হয়েছে। ঐতিহ্যবাহী ইলিশ মাছ হারিয়ে যাওয়ার মানুষের মধ্যে যে আশংকা তৈরি হয়েছিল, বর্তমান সরকারের কঠোর পদক্ষেপের কারণে এখন বিশ্বের আশি ভাগ ইলিশ মাছ বাংলাদেশে উৎপাদিত হয়।
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ শনিবার সকালে পিরোজপুরের কঁচা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ শেষে হুলারহাট দারুশ শরিয়াত দাখিল মাদ্রাসা প্রাঙ্গনে আয়োজিত এক সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরও বলেন, এছাড়া জাটকা রক্ষার জন্য দলীয় লোকদের বাড়ি থেকেও অবৈধ জাল বের করে সেগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে। মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধিতে সরকার সবসময় কঠোর অবস্থান গ্রহণ করবে।
বর্তমান সরকারের আমলে মৎস্য সম্পদের ব্যাপক উন্নতি হয়েছে দাবী করে মন্ত্রী আরও বলেন, হারিয়ে যাওয়া দেশি প্রজাতির মাছগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য সরকার কৃত্রিমভাবে সেগুলো উৎপাদন করে মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। বর্তমানে বিদেশে মৎস্য সম্পদ রপ্তানি করে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে এবং ভবিষ্যতে মৎস সম্পদই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম মাধ্যম।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার কাজী শাহ্নেওয়াজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার, প্রেসক্লাবের সভাপতি মুনিরুজ্জামান নাসিম আলী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী প্রমুখ।
এরপর মন্ত্রী পিরোজপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে মৎস্য চাষীদের মাঝে মাছের পোনা বিতরণ করেন এবং সার্কিট হাউজে জেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় যোগ দেন।
এদিন বিকেলে তিনি পিরোজপুরে ‘প্রেসক্লাব কমপ্লেক্স’ এর নবনির্মিত ভবন পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
প্রেসক্লাব সভাপতি মো. মুনিরুজ্জামান নাসিমের সভাপতিত্বে স্থানীয় গোপাল কৃষ্ণ টাউন ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন এবং অতিরিক্ত পুলিশ সুপার কাজী শাহনেওয়াজ।
সভায় বক্তব্য রাখেন, পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদ হোসেন, এম এ রব্বানী ফিরোজ, এ কে আজাদ, শফিউল হক মিঠু, জহিরুল হক টিটু, সাবেক সহ-সভাপতি খালিদ আবু, সহ-সভাপতি শিরিনা আফরোজ, সাবেক সাধারণ সম্পাদক এস এম রেজাউল ইসলাম শামীম, এস এম তানভীর আহম্মেদ, সাবেক সহ-সাধারণ সম্পাদক হাসান মামুন প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক জিয়াউল হক, দপ্তর ও পরিসম্পদ সম্পাদক খেলাফত হোসেন খসরু, কোষাধ্যক্ষ হাসিবুল ইসলাম হাসান, তথ্য প্রযুক্তি ও প্রকাশনা সম্পাদক তামিম সরদার, প্রেসক্লাব সদস্য হাবিবুর রহমান ও শেখ আবু মোহাম্মদ জুবায়ের জনি।
মতবিনিময় সভা পরিচালনা করেন পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু।
সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে দেশের সংবাদ মাধ্যমে আজ পূর্ণ স্বাধীনতা রয়েছে। তিনি করোনায় ক্ষতিগ্রস্ত সাংবাদিকসহ দেশের অন্য সাংবাদিকদের আর্থিক উপহার দিচ্ছেন।
মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশের সাংবাদিকদের মতামত প্রকাশের অধিকার কেড়ে নেওয়া হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যখনই ক্ষমতায় থাকেন তখনই দেশের সংবাদপত্র ও সাংবাদিকরা সুযোগ-সুবিধাসহ তাদের লেখার মাধ্যমে স্বাধীন মতামত প্রকাশের অধিকার ফিরে পান।
সভায় মন্ত্রী পিরোজপুরে ‘প্রেসক্লাব কমপ্লেক্স’ ভবন নির্মানের জন্য প্রয়োজনীয় আর্থিক অনুদান প্রদানের ঘোষণা দেন।
এর আগে পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গৌতম নারায়ন রায় চৌধুরী ও প্রেসক্লাব সদস্য মিজানুর রহমানের রোগ মুক্তি কামনাসহ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর রুহের মাগফেরাত এবং প্রধানমন্ত্রী শেখ হসিনার সুস্বাস্থ্য ও দির্ঘায়ু কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

বিভাগ: অন্যান্য,জাতীয়,বরিশাল বিভাগ,রাজনীতি,সারাদেশ