আজ- বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ সাবেক এমপি সুধাংশু শেখর হালদারের ১৬তম মৃত্যু বার্ষিকী

 

 

 

 

 

 

 

 

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সংবিধান বিশেষজ্ঞ, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এবং বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় নেতা পিরোজপুর-১ আসনের সাবেক এমপি এ্যাডভোকেট সুধাংশু শেখর হালদার এর ১৬তম মৃত্যুবার্ষিকী আজ ২৯ সেপ্টেম্বর। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং সিঙ্গাপুরে চিকিৎসার শেষে তিনি ২০০৪ সালের ২৯ সেপ্টেম্বর ঢাকার বারডেম হাসপাতালে মৃত্যু বরণ করেন।
শিক্ষানুরাগী সুধাংশু শেখর হালদার বাগেরহাটের মোড়েলগঞ্জের শৌলখালীতে মায়ের নামে সুহাসিনী মাধ্যমিক বিদ্যালয়, পিরোজপুরের নাজিরপুরের ঘোষকাঠীতে ঘোষকাঠী মহাবিদ্যালয় এবং একই গ্রামে সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ প্রতিষ্ঠা করেন।
সংবিধানের দ্বাদশ সংশোধনী বিলের তিনি অন্যতম প্রণেতা ছিলেন। ১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে এবং ১৯৮২, ১৯৮৩, ১৯৮৫ সালে হুসেইন মো. এরশাদের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করায় তিনি গ্রেফতার হন এবং অমানুসিক নির্যাতনের শিকার হন। তিনি ১৯৭৯ এবং ১৯৯১ সালে পিরোজপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বিবিসি তাকে উপমহাদেশের অন্যতম বিশিষ্ট পার্লামেন্টারিয়ান হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৮১ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।
সুধাংশু শেখর হালদার এর ১৬তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে পিরোজপুর জেলা পূজা উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কালি মন্দির প্রাঙ্গণে মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় এক স্মরণসভার আয়োজন করেছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি এ স্মরনসভায় প্রধান অতিথি থাকবেন। এছাড়া সংরক্ষিত আসনের সংসদ সদস্য শেখ এ্যানী রহমান এবং সাবেক সংসদ সদস্য সাধনা হালদার উক্ত সভায় বিশেষ অতিথি থাকবেন। তারই প্রতিষ্ঠিত সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিএম কলেজে স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এছাড়া দীর্ঘদিন সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা তার স্মৃতি বিজরিত ঢাকার ফরাশগঞ্জের অনাথ আশ্রমে অনাথদের মাঝে উন্নত খাবার পরিবেশন করা হবে।

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,তথ্য প্রযুক্তি,ফিচার,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,রাজনীতি,সারাদেশ