আজ- সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিরোজপুরে পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে সমাপনী কর্মশালা অনুষ্ঠিত

পিরোজপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপকূলীয় বাধ উন্নয়ন প্রকল্প এলাকায় অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা, সামাজিক বনায়ন এবং সমন্বিত বালাই ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়ন সম্পর্কিত এক সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক- সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে শুরু হওয়া এ কর্মশালায় সভাপতিত্ব করেন পিরোজপুর পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহবুবে মওলা মো: মেহেদী হাসান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুরের জেলা প্রশাসক এর প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক চৌধুরী রওশন ইসলাম। অন্যান্যের মধ্যে সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, টীম লিডার ড. নীলরতন দাস বক্তব্য রাখেন।

বিশ^ব্যাংকের ঋণ সহায়তায় বাস্তবায়নাধীন উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প ফেজ-১ এর আওতায় পিরোজপুর জেলার ভান্ডারিয়া ও মঠবাড়িয়া উপজেলার পোল্ডার ৩৯/২সি এর অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা, সামাজিক বনায়ন এবং সমন্বিত বালাই ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়ন সহযোগি হিসেবে যৌথভাবে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) ও এস এস ইউ এস ইতোমধ্যেই মাঠ পর্যায়ে কাজ সম্পন্ন করেছে।

আলোচকরা বলেন বর্তমান সরকার পানি ব্যবস্থাপনা আইন ২০১৪ প্রণয়ন করেছেন। উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হবার পর উপকূলীয় অঞ্চলে কোটি কোটি বৃক্ষ রোপন সম্ভব হবে এবং ফসলের উৎপাদন কয়েক গুন বৃদ্ধি পাবে। টেকসই পানি ব্যবস্থাপনা অবকাঠামো রক্ষনাবেক্ষণে স্থানীয় জনগণকে সরাসরি সম্পৃক্তকরণ, সামাজিক বনায়ন এবং সমন্বিত ফসল বালাই ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) ও স্বাবলম্বী সমাজ উন্নয়ন সংস্থা (এস.এস.ইউ.এস) অত্যন্ত দক্ষতার সাথে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করেছে বলে সভায় অংশগ্রহণকারীরা তাদের আলোচনায় উল্লেখ করেন। ২০২৩ সালের জুন মাসে ৬০ কিলোমিটার দৈর্ঘ্যরে এই বাঁধ নির্মাণ কাজ শেষ হবে এবং এটি নির্মাণে ৪শত ৫০ কোটি টাকা ব্যয় করা হচ্ছে বলে নির্বাহী প্রকৌশলী পওর সভাকে জানান। এছাড়া অর্ধকোটি গাছের চারা বাঁধ এলাকায় রোপন করার সুযোগ সৃষ্টি হবে বলেও সভাকে অবহিত করা হয়।

 

 

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,ফিচার,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,মিডিয়া,সারাদেশ