আজ- শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিরোজপুরে প্রধান শিক্ষকের অপসারণের দাবীতে ক্ষুদে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

 

পিরোজপুর সদর উপজেলার ৭৪নং মধ্য নামাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস খানমের বিভিন্ন অনিয়ম, দুর্নীতির প্রতিবাদ ও বিচারের দাবীতে বিদ্যালয়ের ক্লাস বর্জন করেছে বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা। শনিবার বিদ্যালয়ের গিয়ে কোন শ্রেণীতে কোন  শিক্ষার্থীদের পাওয়া যায়নি। এসময় সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমীন বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে কথা বলে বিষয়টি সমাধানে চেষ্টা করলেও বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিত করতে পারেন নি।

বিদ্যালয়ের সামনে উপস্থিত হয়ে কয়েকজন অভিভাবক অভিযোগ করে জানান, ৭৪নং মধ্য নামাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে শিশু শ্রেণী থেকে ৫ম শ্রেণীতে মোট  ১০১ জন শিক্ষার্থী লেখাপড়া করে। কিন্তু এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস খানম বিদ্যালয়টিকে নিজের ইচ্ছা মতো চালিয়ে লেখাপড়ার মান খারাপ করে দিচ্ছে। নার্গিদ খানম বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত হন না এবং তেমন কোন ক্লাসও নেন না। এ বিষয়ে অভিভাবকরা জানতে চাইলে শিক্ষার্থীদের সামেনই অভিভাবকদের সাথে খারাপ ব্যবহার করে থাকেন। এছাড়া প্রধান শিক্ষক প্রায়ই শিক্ষার্থীদের মারধর ও অকথ্যভাষায় গালিগালাজ করে থাকেন। এসব কারণে এই প্রধান শিক্ষকের বিচার দাবী করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা এক সাথে তাদের সন্তানদের বিদ্যালয়ের যাওয়া বন্ধ করে দিয়েছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি আলম শেখ জানান, বিদ্যালয়টির প্রধান শিক্ষক নার্গিস খানম বিদ্যালয়টিকে তার ব্যক্তিগত সম্পত্তি মনে করে ইচ্ছাস্বাধীন মতো চালান। এর প্রতিবাদ করলে মিথ্যা মামলা ও নানা রকম হুমকি দিয়ে থাকেন। তাই তিনি ম্যানেজিং কমিটি থেকে সরে এসেছেন।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বর্তমান সভাপতি সেলিম শেখ জানান, প্রধান শিক্ষক নার্গিস খানম ম্যানিজিং কমিটির কোন সিদ্ধান্তই মেনে চলেন না। এর অন্যতম কারণ হচ্ছে তার স্বামী নাজিরপুর উপজেলার শিক্ষা অফিসের কর্মকর্তা। তাই তিনি কাউকেই ভয় করেন না। নিজের ইচ্ছা মতো বিদ্যালয়ে আসেন আর বিদ্যালয়ে থেকে চলে যান। এছাড়া প্রায়ই তিনি বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের সাথে খারাপ ব্যবহার করে থাকেন। তাই বিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমানে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। বিষয়টি রবিবার অফিস খোলা হলে উপরস্থ কর্মকর্তাদের লিখিতভাবে জানানো হবে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক অরবিন্দু সমদ্দার জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস খানম বর্তমানে ছুটিতে আছেন। আর  শিক্ষার্থীরা কেন বিদ্যালয়ের আসেনি তা তারা জানেন না। তাই শিক্ষার্থীদের স্কুলে আনার বিষয়ে অভিভাবকদের সাথে কথা বলা হবে।

পিরোজপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমীন জানান, তিনি বিদ্যালয়ের এসে বিষয়টি জানাতে পেরেছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস খানম শনিবার ছুটিতে আছেন। শিক্ষার্থীদের বিদ্যালয়ের ফিরিয়ে আনতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। আর প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোন লিখিত অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অভিযোগের বিষয়ে বিদ্যালয়ে গিয়ে প্রধান শিক্ষক নার্গিস খানমকে পাওয়া যায়নি। তিনি ছুটিতে আনেছ। এছাড়া তার ব্যবহৃত মোবাইল ফোন নম্বরটিও বন্ধ রয়েছে।

বিভাগ: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,সারাদেশ